[সিরিয়াল টিউটোরিয়াল] পার্ট - ৫ - সহজে শিখি এস ই ও । (বেসিক শেষ পর্ব)

http://www.frikipandi.com/wp-content/uploads/2014/12/SEO-2015.jpg
serial tutorial part 5 seo

 

 লিঙ্ক এস ই ওঃ 

Tags: link seo friendly,link seo title,link seo building,seo link checker,seo link building strategy 2017

খেয়াল করে দেখবেন বিভিন্ন সাইটে বিভিন্ন  লিংককে এমন ভাবে বসানো থাকে এতে করে বোঝাই যায়না এটা কি । আমরা ভুলে বা না বুঝে ক্লিক করে ফেলি এতে করে তাদের কিছু অর্থ ইনকাম হয় । 
 এটাই হচ্ছে এঙ্কর টেক্সট এর কেরামতি । এটা দুই ভাবে দেয়া যায় । যেমনঃ
এনকর টেক্সট হচ্ছে একটা ক্লিকযোগ্য টেক্সট যেটা ইউজার দেখে।এখানে ইউজার ক্লিক করে একটা নতুন পেজে যেতে পারে।এটা এনকর ট্যাগের মধ্যে থাকে <a href="/...">এনকর টেক্সট</a>
 
কিন্তু আরেকটা হচ্ছে ; <a href=" link    " "target=_blank">এনকর টেক্সট</a> 
২য় এই এঙ্কর টেক্সট টির বিশেষত্ব হল এটা আপনার পেজ চালু রেখে ভিজিটর যেই লিংক ক্লিক করে তাকে অন্য একটি নতুন ট্যাব খুলে ঐ সাইটে নিয়ে যায় । এতে করে দুজনেরই লাভ হয় ।

http://www.foretechnology.com/BlogImage/462_anchor-text-image.png
ancor text


এই এনকর টেক্সট এমন দেয়া উচিৎ যেটা দেখে ইউজার এবং সার্চ ইন্জিন যেন বুঝতে পারে যে এই লিংকে ক্লিক করে যে পেজে যাব সেই পেজে কি ধরনের লেখা/আর্টিকেল/­কনটেন্ট আছে।


যেমন ধরুন এই সাইটের মুল পাতায় নিচে দুটি লিংক আছে,লক্ষ্য করলে দেখবেন লিংক দুটির লেখাগুলি পড়লেই বোঝা যাচ্ছে যে এখানে ক্লিক করলে যে পেজ আসবে সেখানে কি থাকতে পারে।“নতুনদের জন্য নির্দেশনা” এভাবে না দিয়ে যদি দিতাম “এখানে ক্লিক করুন” তাহলে এটা SEO friendly হতনা।
এনকর টেক্সট এমন দিবেননা যেটার সাথে লিংকড (ক্লিক করলে যে পেজে যাবে) পেজের কোন মিলই নেই।বরং এমন এনকর টেক্সট হওয়া ভাল যেটা লিংকড পেজটির সরাংশ হয় অল্প কয়েকটি শব্দের মধ্যেই।

একটা প্যারাগ্রাফ লিখে পুরোটার উপর লিংক দিয়ে দিলেন এটা ভালনা।লিংকগুলিকে সিএসএস দিয়ে রং একটু ভিন্ন দিন যাতে ইউজার সাধারন টেক্সট আর লিংক টেক্সটের মধ্যে পাথর্ক্য করতে পারে বা বুঝতে পারে যে এটা একটা লিংক।

ছবিতে এস ই ওঃ 

Tags: seo images hd,seo image title,seo images png,seo image optimization,seo image search,seo image alt tag example,seo image url 

আপনার সাইটে কোন ছবি দিলে অবশ্যই alt এট্রিবিউট ব্যবহার করে ছবি সম্পর্কিত বর্ননা দেবেন।কোন সময় যদি ছবি লোড না হয় বা দেরি হয় তখন alt এট্রিবিউটের লেখাটি ছবির জায়গায় দেখাবে।যখন ছবিকে লিংক হিসেবে ব্যবহার করেন তখন এই alt টেক্সট এনকর টেক্সটের কাজ করে।ছবির মাধ্যমে খুব বেশি লিংক দেয়া ভাল নয়,বরং যদি দিতেই হয় তাহলে alt এট্রিবিউট এ তার বর্ননা দিয়ে দেবেন এতে সার্চ ইন্জিন ওই ছবিকে পড়তে পারে।

নিচের ছবিতে দেখুন ছবি আসতে দেরি হচ্ছে তাই ছবির জায়গায় একটা লেখা দেখাচ্ছে,এটা alt ট্যাগে লেখা ছিল।
http://www.rnib.org.uk/sites/default/files/alt-text-blog-post_0.jpg
alt tag in seo

 
 
 যেকোন ফাইল প্রাসঙ্গিক ডিরেক্টরিতে রাখুন যেমন ছবিগুলি images ডিরেক্টরি,অডিও audio ডিরেক্টরি এভাবে সবগুলি।ছবি ব্যবহারের সময় বহুল ব্যবহৃত ছবির ফরমেট ব্যবহার করুন যেমন .jpg,.gif,.BMP


এস ই ও হেডিং ট্যাগঃ  

 Tags: seo heading tags,seo headline checker,seo heading 1,seo heading description,seo heading example,headings seo wordpress,seo article heading

বড় কোন লেখা পড়তে সকলের জন্যই সুবিধা , তাইনা ? আর এটা চোখেও পড়ে সবচেয়ে বেশি । 
হ্যা আর তাই , সার্চ ইঞ্জিন কোনো ওয়েব সাইটে কি লেখা আছে তার চাইতেও বেশি গুরুত দেয় তার হেডিং ট্যাগ এর ভেতরের লেখা গুলোকে । 
http://www.fluency.io/system/pages/images/000/001/395/original/Diagrammatic-Representation-of-Heading-Tag-Hierarchy.jpg?1435757928
heading tag

<h1></h1>,<h2></h2> আমরা জানি যে মোট ৬ টি হেডিং ট্যাগ আছে h1 থেকে h6 পর্যন্ত।এই ট্যাগের মধ্যেকার লেখাগুলি সাধারন লেখার চেয়ে একটু বড় করে দেখায়।আপনি যখন কোন আর্টিকেল লিখবেন তখন গুরত্বপূর্ন লেখাগুলিকে হেডিং ট্যাগের মধ্যে রাখুন।একটা আর্টিকেলে যদি ৪/৫ টি প্যারাগ্রাফ থাকে তাহলে প্রতিটি প্যারাগ্রাফের একটি করে শিরোনাম এই হেডিং ট্যাগের মধ্যে রাখতে পারেন,এতে করে ইউজার এবং সার্চ ইন্জিন ধারনা করতে পারে যে এই প্যারাগ্রাফে কি বিষয়ে লেখা আছে।এমন হেডিং দেয়া কখনই ঠিক হবেনা যার সাথে প্যারাগ্রাফটির কোন মিল নেই।

হেডিং সংক্ষিপ্ত এবং প্রাসঙ্গিক হওয়া ভাল।পুরো একটা প্যারাগ্রাফকেই হেডিং ট্যাগের মধ্যে রাখা একটা বাজে কাজ।একটা পেজে খুব বেশি হেডিং ব্যবহার করাও ভাল নয়।ধরুন একটা পেজে ২০টি লাইন আছে তার মধ্যে ১০ টি লাইন কে হেডিং করে দিলেন,এধরনের অতিরিক্ত হেডিং দেয়া থেকে বিরত থাকুন।


এই পোষ্টের মাধমে আমাদের সিরিয়াল এস ই ও টিউটোরিয়াল এর বেসিক পার্ট শেষ হল । এর পর থাকবে এডভান্স লেভেল । শিঘ্রই দেখা হচ্ছে । আমাদের পাবেন ফেসবুকে যেকোন প্রয়োজনে ।

Previous Post
Next Post