[সিরিয়াল টিউটোরিয়াল] - ১ - সহজে শিখি এস ই ও ।

http://8409-presscdn-0-53.pagely.netdna-cdn.com/wp-content/uploads/2015/03/seo-tools-seo-summary.de_.jpg
Seo in 2017
⏩যদি আপনি স্বাবলম্বি হতে চান , তবে অনলাইনের চাইতে ভাল পথ আর নেই । আর অনলাইনে কিছু করতে চাইলে আপনাকে এস,ই,ও যানতেই হবে । কারন , ধরুন আপনি ভাল গান জানেন বা করেন । এখন আপনি তখনই সফল যখন অন্যরা জানবে আপনি ভাল গান জানেন । 
হ্যা সেই জন্য অবশ্যই আপনাকে বিভিন্ন সংগিত বিষয়ক অনুষ্ঠানে অংশগ্রহন করে সবার সাথে পরিচিত হতে হবে । তাহলেই সবাই জানবে আপনি ভাল গান জানেন । 

 ➧এখন তেমনি যদি আপনি ইন্টারনেটে সাবলম্বি হতে চান তাহলে তাহলে ইন্টারনেটের মাধমেই সবাইকে জানাতে হবে আপনি কি কি পারেন , জানেন বা আপনার ওয়েব সাইটে কি আছে ।
 
🔃 SEO = Search Engine Optimazation . আপনি একটা সাইট তৈরী করলেন যেটা অনেক তথ্যবহুল এবং আশা করেছিলেন যে হাজার হাজার ভিজিটর পাবেন,কিন্ত তা পাচ্ছেন না। 😱😱
কারন এখনও একটা গুরত্বপূর্ন কাজ বাকি আছে যেটা আপনার সাইটকে হাজারো ভিজিটর দেবে তা হল সার্চ ইন্জিন অপটিমাইজেশন (SEO)

http://www.penguin-place.co.nz/wp-content/uploads/2014/12/Cardiff-SEO-Company.jpg


সার্চ ইন্জিন অপটিমাইজেশন (SEO ) কি?


পূথিবীতে অনেক সার্চ ইন্জিন আছে যেমন সবচেয়ে বিখ্যাত হল গুগল,এরপর আছে ইয়াহু,বিং ইত্যাদি।কেউ যদি বাংলায় এইচটিএমএল শিখতে চায় তাহলে হয়ত সে “এইচটিএমএল টিউটোরিয়াল” লিখে গুগলে সার্চ দেবে কারন সে হয়ত বাংলায় এইচটিএমএল টিউটোরিয়াল আছে এমন কোন ওয়েবসাইটরে ঠিকানা জানেনা।

এখন ধরুন আপনার একটা ওয়েবসাইট আছে যেখানে বাংলায় এইচটিএমএল টিউটোরিয়াল আছে।এখন যদি “এইচটিএমএল টিউটোরিয়াল” লিখে গুগলে সার্চ দিলে যদি প্রথম পেজের প্রথম লিংকটাই আপনার সাইটের হয় তাহলে নিশ্চিত থাকতে পারেন যে ঐ ইউজার যে “এইচটিএমএল টিউটোরিয়াল” দিয়ে খুজছিল সে অবশ্যই আপনার সাইটে যাবেই।এই যে একজনের সাইট গুগলে সবার আগে দেখাল অথচ বাংলায় এইচটিএমএল টিউটোরিয়াল আছে এমন বহু সাইট,ব্লগ,ফোরাম ইত্যাদি থাকার পরেও,যে সাইট আগে দেখালো সে সাইটে কিছু কৌশল অবলম্বন করা হয়েছিল এসব কৌশলকে বলা হয় সার্চ ইন্জিন অপটিমাইজেশন (SEO)



সার্চ ইন্জিন অপটিমাইজেশন (SEO) প্রধানত ২ ধরনের:

১.অন পেজ (যেটা সাইটের ভিতরেই করা হয় যেমন টাইটেল ট্যাগ,কনটেন্ট,কিওয়ার­্ড ইত্যাদি প্রাসঙ্গিক হওয়া )

  
২.অফ পেজ (যেটা সাইটের বাইরে করা হয় যেমন ব্লগ,ফোরাম পোস্টিং)
এই টিউটোরিয়ালে আগে অনপেজ SEO টিউটোরিয়াল থাকবে এবং এরপর অফপেজ SEO নিয়ে আলোচনা হবে ।



🔍 এখানে শুধু অর্গানিক সার্চ ইন্জিন অপটিমাইজেশন (Organic SEO) এর টিউটোরিয়াল থাকবে,পেইড সার্চ ইন্জিন অপটিমাইজেশন (Paid SEO) নয়।

পেইড সার্চ ইন্জিন অপটিমাইজেশন: গুগলে সার্চ দিলে মাঝে মাঝে দেখবেন সার্চ রেজাল্টের ডানে বা উপরে ভিন্ন রং (সাধারনত হালকা খয়েরি) কিছু লিংক থাকে (যে শব্দ দিয়ে সার্চ দিয়েছেন সেটা সংশ্লিষ্ট)।এগুলি পেইড লিংক অর্থ্যাৎ এর জন্য গুগলকে অর্থ দিতে হয়েছে।এই ধরনের অপটিমাইজেশনকে পেইড এসইও (Paid SEO) বলে।

অর্গানিক সার্চ ইন্জিন অপটিমাইজেশন: যে লিংকগুলি সার্চ রেজাল্ট পেজে সাধারনভাবে প্রদর্শিত হয় মানে গুগল এগুলি কোন বিশেষ রং দিয়ে হাইলাইট করেনা এগুলি অর্গানিক লিংক।এই ধরনের অপটিমাইজেশনকে অর্গানিক এসইও (Organic SEO) বলে। এটাকে এলগরিদমিক SEO ও বলে।


Tags: এস ই ও ট্রেনিং,এস ই ও শিখুন,এস ই ও টিউটোরিয়াল,এস ই ও কি,এস ই ও করে আয়,এস ই ও টিউটরিয়াল,এস ই ও ব্লগ,এস ই ও,অন পেজ এস ই ও,অন পেইজ এস ই ও,এস.ই.ও কত প্রকার ও কি কি,এস ই ও শেখা  | seo tutorial,seo bangla tutorial,seo bangla,seo সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন,seo করে আয়,seo থেকে আয়,seo শেখার উপায়,ওয়ার্ডপ্রেস ,seo কি,seo করুন,seo করার নিয়ম,seo কিভাবে করতে হয়,seo কিভাবে করব

Previous Post
Next Post