[সিরিয়াল টিউটোরিয়াল] - পার্ট-৩ - সহজে শিখি এস ই ও । ( লিংক স্ট্রাকচার )

https://copybybrad.files.wordpress.com/2013/01/internal-link-structure.png?w=300&h=238

একটি বিল্ডিং এর যেমন স্ট্রাকচার যত ভাল হয় এর ভিত্তিও তত মজবুত হয় । ঠিক তেমনি ওয়েব পেজের লিঙ্ক স্ট্রাকচার ভাল হলে এর সার্চ ইঞ্জিনের কাছে গ্রহন যোগ্যতা বেড়ে যায় ।

http://www.webseoanalytics.com/blog/wp-content/uploads/2010/10/web-design-basic-tree-diagram.png
Seo link structure

লিংক স্ট্রাকচার খুব সহজ এবং বোধগম্য রাখুন যাতে সার্চ ইন্জিন এবং ইউজার উভয়েরই পড়তে এবং বুঝতে সুবিধা হয়।অনেক সময় দেখা যায় URL এমন থাকে যে বুঝাই যায়না এসময় ই্উজারের কপালে বিরক্তির ভাজ পড়তে পারে।সবচেয়ে ভাল, আপনি আইডি বা অবোধগম্য কোন প্যারামিটার URL এ ব্যবহারের চেয়ে এমন শব্দ জুড়ে দিন যেটা দেখেই যেন পেজ সমন্ধে একটা ধারনা হয়ে যায়।



[সিরিয়াল টিউটোরিয়াল] - পার্ট-২ - সহজে শিখি এস ই ও । (টাইটেল ও মেটা ট্যাগ)


URL সার্চ রেজাল্টে সবার নিচে(টাইটেল এবং এরপর সরাংশের নিচে)দেখায়।URL এ সেশন আইডি বা অপ্রয়োজনীয় প্যারামিটার ব্যবহার থেকে বিরত থাকুন।যেমন ছবির URL দেখুন এটা একটা খারাপ URL এর উদাহরন এবং SEO Friendly নয়


http://promokit.eu/wp-content/uploads/2013/09/Good-URL-Bad-URL.jpg
Good Url & bad url

বরং URL নিচেরমত হওয়া ভাল।
➤ http://www.amraito.com/2016/09/sexy-radhika-aptes-hot-pictures-videos.html

URL এ অতিরিক্ত শব্দ ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে।আরেকটা গুরত্বপূর্ন বিষয় হচ্ছে প্রতিটি পেজের বা কনটেন্টের একটি মাত্র URL রাখা।একই পেজের যদি একাধিক URL থাকে সার্চ ইন্জিন কিন্তু আলাদা আলাদা পেজ মনে করে ফলে র‌্যাংকিংও সেভাবে দিয়ে থাকে ।


যদি দেখেন যে আপনার সাইটের একটা পেজের কয়েকটা URL তাহলে ৩০১ রিডাইরেক্ট একটা মেথড আছে এর মাধ্যমে সব URL কে একটা পছন্দনীয় URL এ নিতে পারেন।এই মেথডে htsccess ফাইলের মাধ্যমে এটা করা যায়।এজন্য এপাচি সার্ভারের এই ফাইলটিতে কোড লিখে এই পরিবর্তন আনতে পারেন।আর যদি ৩০১ রিডাইরেক্ট মেথড ব্যবহার না করেন তাহলে ক্যানোনিকাল URL ব্যবহার করতে পারেন।

URL এ ছোট হাতের অক্ষর ব্যবহার শোভনীয়,ছোট বড় হতের একসাথে করলে দেখতেও খারাপ লাগে,আসলে এটা এড়ানো উচিৎ।


Tags: link structure seo,link structure of website,link structure html,link structure optimization,link structure tool,