[সিরিয়াল টিউটোরিয়াল] - পার্ট- ৪- সহজে শিখি এস ই ও । (নেভিগেশান ও ইউনিক কন্টেন্ট)

http://freshstart.co.za/wp-content/uploads/2016/08/SEO-search-engine-optimisation.png
এস ই ও পার্ট - ৪

সাইট নেভিগেশানঃ

আমাদের সাইটের ঠিক উপরে লক্ষ করুন দেখবেন , হোম চিহ্নের পর > করে লিংক করা আছে আপনি কোথায় বা কোন পেজে ভিজিট করছেন । এটাই হচ্ছে মুলত পেজ নেভিগেশন । তবে একে এস, ই ,ও এর ভাষায় ব্রেডক্রাম্বস বলে । 
 
হোম পেজ বা মুল পাতা ভিত্তিক নেভিগেশন তৈরী করুন।ইউজার যেন হোম পেজ থেকে আপনার সাইটের সব পেজে যেতে পারে এবং সে যেন বুঝতে পারে যে এখন কোন পেজে আছে।এজন্য breadcrumb এই পদ্ধতি ব্যবহার করুন। যেমন:


https://1.bp.blogspot.com/-OWuPoKmwKrE/Vx5bdpK-UhI/AAAAAAAANZs/aRs7Ne3HO8IkfrPz3mWEPWs2nGwg605igCLcB/s1600/yoast%2Bseo%2Bbreadcrumbs.jpg
SEO breadcrumbs



☔ ইউজার যদি URL এর কোন নির্দিষ্ট অংশ মুছে দিয়ে উপরের কোন ডিরেক্টরি বা পেজে যেতে চায় তাহলে যেন যেতে পারে।এখানে যেন 404 error page not found এসব এরর না দেখায়।যেমন ইউজার যদি নিচের লোকেশনে থাকে এবং শেষের oophp টুকু ব্রাউজারের এড্রেসবার থেকে মুছে দেয় তাহলে যেন তার আগের পেজে চলে যায় কোন এরর মেসেজ দেখানো ছাড়াই।

সাইটের নেভিগেশনের জন্য অর্থ্যাৎ এক পেজ থেকে অন্য পেজে যাওয়ার জন্য টেক্সট লিংক ব্যবহার করুন এতে করে সার্চ ইন্জিন আপনার সাইটকে ভাল করে বুঝতে পারে।নেভিগেশন যদি জাভাস্ক্রিপ্ট,ফ্লাশ বা ড্রপডাউন মেনু দিয়ে করেন তাহলে অনেক সার্চ ইন্জিন এই পরিস্থিতিতে হয়রান হয়ে যায় অনেক সার্চ ইন্জিন পারেইনা crawl করতে।


 You must Need to know:

[সিরিয়াল টিউটোরিয়াল] - পার্ট-২ - সহজে শিখি এস ই ও । (টাইটেল ও মেটা ট্যাগ) 

[সিরিয়াল টিউটোরিয়াল] - পার্ট-৩ - সহজে শিখি এস ই ও । ( লিংক স্ট্রাকচার )

 গুনগত কন্টেন্টঃ

যেকোন কিছুরই গুনগত মান ভাল হলে অতি কম বিজ্ঞাপন বা কষ্টেই তা মানের কারনেই প্রসার ঘটবে । কারন, সবাই চায় ভাল কিছু । এতক্ষন যতকিছু আলোচনা করা হল এগুলি সবকিছুর চেয়ে এখন যেটা লিখব তা গুরত্বপূর্ন। আপনার সাইটকে রাখুন গুনগত মানসম্পন্ন যেমন কনটেন্ট বা যেকোন সার্ভিস সবার থেকে আলাদা,সৃজনশীল এবং উন্নত করুন।সবচেয়ে বড় কথা হচ্ছে আপনি সাইট তৈরী করবেন মানুষের জন্য যা হবে উপকারী,সার্চ ইন্জিনের জন্য নয়। কারন সার্চ ইঞ্জিন মানুষ নয় , তাই তার কোন চাহিদা নেই।

🔎 সে শুধু সার্চ উপাদান দেখিয়ে মানুষের উপকার করতে পারে । কোন পেজে কি আছে সেটা জেনে অন্যকে জানায় । এখন ধরুন আপনার অয়েব সাইট বা এপ বা যা ই হোক না কেন যদি মানুষ যা খোজে তা নাই পেল তবে সে আপনার সাইটে থাকবে কেন ? আবার ধরুন আপনি সার্চ করলেন " ছাতা " কিন্তু গুগল আপনাকে এমন এক পেজে নিয়ে গেল যেখানে ছাতা সম্পর্কে কিছুই নেই । একে seo স্পেশালিষ্ট রা বলে ব্ল্যাক হ্যাট Seo . কারন এটা ছাতা নামক কিওয়ার্ডের জন্য অপ্টিমাইজ করা কিন্তু কন্টেন্ট এ তা নেই । 

http://i.marketingprofs.com/assets/images/articles/lg/160511-seo-balloons-lg.jpg

আপনার সাইটে যদি ভাল রিসোর্স/কনটেন্ট থাকে তাহলে কোন ইউজার একবার এই সাইটে ঢুকলে দেখবেন যে সে এই সাইট বুকমার্ক দিয়ে রাখবে সাথে অন্যকেও এই সাইটের খবর দিয়ে দিবে।যেমন w3schools সাইটের কথা যদি ধরেন তাহলে দেখবেন বাংলাদেশের এমন কোন ব্লগ,ফোরাম বা ওয়েব ডিজাইন সম্পর্কিত সাইট নেই যেখানে এই সাইটের লিংক নেই্।কারন তাদের কনটেন্টগুলি ভাল এবং উন্নতমানের।এই যে এই সাইটের লিংক সব সাইটে আছে এটা কিন্তু w3schools থেকে কেউ এসে দিয়ে যায়নি,যারা দেয় তাদের কোন অর্থ এই সাইট থেকে দেয়না একমাত্র কারন তাদের গুনগত কনটেন্ট। তাছাড়া মুখে মুখেও ছড়ায়।
 
 
 
 
 
 
 
কখনই অন্যের সাইট থেকে কিছু কপি করে নিজের সাইটে দিবেননা।বরং সবার আলাদা তবে উপভোগ্য এমনভাবে কনটেন্ট দিন।নতুন কোন সেবা বা আইডিয়া যদি পারেন তাহলে তা প্রয়োগ করতে পারেন।যেমন যদি নতুন কোন ফোরাম বা ব্লগ হয় তাহলে বেশি ইউজার রেজিস্টার করার জন্য প্রথম অবস্থায় এমন ঘোষনা দিতে পারেন,যে এই ব্লগ বা ফোরামে রেজিস্ট্রেশন করবে তাদের টি শার্ট উপহার দেয়া হবে বা কেউ যদি এই সাইটের লিংক ফেসবুক বা টুইটারে শেয়ার করে বা নিজ প্রোফাইলে লিংক দেয় তাহলে তার যতগুলি ফ্রেন্ড এড করা আছে তত টাকা মোবাইলে ফ্লেক্সি দেয়া হবে।

সাইটের নামে ফেসবুকে পেজ খুলতে পারেন,এতে প্রচুর ট্রাফিক পাওয়া যায়।একজন এই পেজ লাইক করলে তার যত ফ্রেন্ড আছে সবাই এই খবর পেয়ে যায় এভাবে ছড়ায়। যেমন আমাদের পেজ,

সুন্দর করে সাজিয়ে আর্টিকেল লিখুন,যেখানে শিরোনাম থাকবে আর যত পারেন প্যারা বেশি দিন এতে করে পড়ার ধর্য্য বাড়ে।আর্টিকেল বড় না করে ছোট ছোট রাখুন-লক্ষ্য করে দেখবেন w3schools বা আমরাও আর্টিকেল ছোট রাখার চেষ্টা করেছি।অপরদিকে tizag সাইটে দেখবেন অনেক ভাল জিনিস আছে কিন্তু আর্টিকেলগুলি এতই বড় যে সাইটে ঢুকতেই ইচ্ছা করেনা বরং পড়তে বিরক্ত লাগে।
 
অথচ অনেক ক্ষেত্রে w3schools এর চেয়ে tizag এ বেশি তথ্য আছে তবু এই সাইটের নামই অনেকে জানেনা।লেখা একটু বড় রাখুন যেমন ইংরেজি সাইট হলে ১৩/১৪ ফন্ট আর বাংলা হলে ১৫/১৬,লেখা ছোট ছোট হলে ইউজার আর সাইটে ঢুকতে চায়না কারন পড়তে চোখ যেন বের করে নিয়ে আসতে হয়।

 Tags: site navigation map,site navigation schema,site navigation ideas,site navigation design,site,navigation,unique content for website,unique content marketing,unique content tool,unique content check,unique content for seo,unique content for blog

Previous
Next Post »