[সিরিয়াল টিউটোরিয়াল - ৭] সহজে শিখি এস ই ও (গুগল ও বিং এ সাইট সাবমিট এবং ওয়ার্ডপ্রেস প্লাগিন)

আমাদের বাংলাদেশিদের জন্য গুগল সার্চ ইঞ্জিনই যেহেতু প্রথম চয়েস তাই গুগল ওয়েব মাষ্টার টুল সম্পর্কে জানা ভিষন জরুরি ।  তাছাড়াও আমরা এখানে বিং ও ইয়াহু সার্চ ইঞ্জিনে সাইট সাবমিট প্রসেস নিয়ে আলোচনা করবো । এবং এ সম্পর্কিত ওয়ার্ডপ্রেস প্লাগিন নিয়ে আলোচনা হবে । বুঝতে অসুবিধা হলে কমেন্ট করুন ।

https://www.grahamcluley.com/wp-content/uploads/2015/06/google-yahoo-bing-wide.jpeg

গুগল ওয়েব মাষ্টার টুলঃ

ওয়েবমাস্টারদের গুগল ওয়েবমাস্টার টুল এর ব্যবহার জানা অনেকটা অপরিহার্য।এখানে যেকোন সাইট যোগ করে দিতে পারেন একদম বিনামুল্যে।
আপনার জিমেইল একাউন্ট দিয়ে সাইন ইন করতে বলবে।আপনার যদি জিমেইল একাউন্ট না থাকে তাহলে একটা খুলে নিন কারন জিমেইল একাউন্ট ছাড়া গুগল ওয়েবমাস্টার টুল এর এই সেবা (সম্পূর্ন বিনামুল্যের)গ্রহন করতে পারবেননা।
আর যদি থাকে তাহলে এখানে ইউজার নাম এবং পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করে ভিতরে ঢুকুন।

এবার গুগল ওয়েবমাস্টার টুলে আপনি এক বা একাধিক সাইট যুক্ত করতে পারেন।এজন্য Add a Site নামের বাটনে ক্লিক করে আগত বক্সে আপনি যে সাইটটি যোগ করতে চান তার নাম দিয়ে Continue বাটনে ক্লিক করুন।
 
পুর্বের সিরিয়াল গুলো পড়ুনঃ  

ইয়াহু ও বিং ওয়েবমাষ্টার টুলঃ 

গুগলের পরেই রয়েছে ইয়াহু ও বিং ভাল ভাবে এস ই ও করলে বিং থেকেও আপনি ভাল মানের কোয়ালিটি ট্রাফিক পেতে পারেন । বিং এ সাইট সাবমিট করতে চাইলে প্রথমে নিচের লিঙ্কে যান । 

তারপর প্রায় অনেক টা গুগলের মতই সাইটের লিঙ্ক দিয়ে ক্যাপচা সলভ করে সাইট যোগ করুন । এর পর যদি আপনি বিং এ সাইট ম্যাপ সাবমিট করতে চান তাহলে 
এই লিঙ্কে গিয়ে ইমেই আইডি দিয়ে রেজিষ্ট্রেশান করুন । তারপর ড্যাশবোর্ডে গিয়ে Sitemap লেখা বাটনে ক্লিক করুন । দেখবেন নিচের মতন একটা পেজ এসেছে । 

Submit Sitemap from within the Dashboard
 
 এখানে আপনার সাইট ম্যাপ দিয়ে সাবমিট করুন । ও হ্যা এর পুর্বে যদি বিং এপনার সাইট কনফার্মেশান চায় তাহলে তারা একটা মেটা ট্যাগ আপনাকে সাইটের হেডিং এর মধ্যে যোগ করতে বলবে । 
যদি আপনার সাইট ওয়ার্ডপ্রেস বা অন্য কোন CMS এ করা হয় তাহলে বিভিন্ন এস ই ও প্লাগিন বা এড-অন ব্যাবহার করে আপনি তা সহজেই করতে পারেন । 

ওয়ার্ডপ্রেস এস ই ও প্লাগিন পরিচিতিঃ 

১ .ওয়ার্ডপ্রেস দিয়ে এস ই ও করার জন্য বেশ কিছু প্লাগিন রয়েছে তার মধ্যে প্রথম হল  ইয়োষ্ট এস ই ও প্লাগিন (WordPress SEO by Yoast) । আমি যত গুলো ওয়ার্ডপ্রেস সাইট ডিজাইন ও এস ই ও কাজ করেছি সবখানে এটাই ছিলো আমার প্রিয় প্লাগিন । খুব দারুন সব প্রয়োজনীয় ফিচার রয়েছে প্লাগিন টিতে । এটার মধ্যে আপনি পাবেন ,
WordPress SEO by Yoast 
  • রোবট টেক্সট ফাইল তৈরী করা ও সম্পাদন করা
  • গুগল, বিং, ইয়ান্ডেক্স, এলেক্সা ও পিন্টারেস্ট ভেরিফাই করা সহ আরো অনেক সুবিধা।

২ . অল ইন ওয়ান এস.ই.ও. প্যাক (All in One SEO Pack) এটা আমার পছন্দের ২য় প্লাগিন । এটাতে সবচাইতে বেষ্ট ও কমন ফিচার গুলো আপনি একসাথে পাবেন । সেইসাথে পাবেন কিভাবে বিভিন্ন সার্চ ইঞ্জিনে সাবমিট করতে হয় তার উপর ভিডিও টিউটোরিয়াল । আরো ফ্রি পাবেন ব্যাড বোট ব্লকার ও সোশ্যাল অপ্টিমাইজ এড-অন । 
All in One SEO Pack ওয়ার্ডপ্রেস প্লাগিন সেটাপ ও মেটা ট্যাগ সেটিংস নিয়ে পরে বিস্তারিত পোষ্ট করা হবে ।  
তাছাড়া আপনি মেনুয়ালি কনফিগার করতে চাইলে নিচে দেখতে পারেন ।
 http://pad2.whstatic.com/images/thumb/4/43/Upload-an-HTML-File-to-Your-Server-in-Order-to-Verify-Ownership-to-Google-Step-2.jpg/aid1609431-728px-Upload-an-HTML-File-to-Your-Server-in-Order-to-Verify-Ownership-to-Google-Step-2.jpg
কিন্তু অন্য প্ল্যাটফর্মে করা হলে , Upload an HTML file to your server এই চেকবক্সটি চেক করে একটু নিচে স্ক্রল করে গিয়ে দেখুন একটা এইচটিএমএল ভেরিফিকেশন কোড এর ডাউনলোড লিংক আছে,ছোট এই ফাইলটি ডাউনলোড করে আপনার সাইটের রুট ফোল্ডারে আপলোড করুন।সিপ্যানেল যদি ব্যবহার করেন তাহলে আপনার public_html এ ফাইলটি আপলোড করুন। 

http://pad2.whstatic.com/images/thumb/f/f9/Upload-an-HTML-File-to-Your-Server-in-Order-to-Verify-Ownership-to-Google-Step-3.jpg/aid1609431-728px-Upload-an-HTML-File-to-Your-Server-in-Order-to-Verify-Ownership-to-Google-Step-3.jpg
ভেরিফাই শেষ করলে এই ধরনের একটা পেজ আসবে,এখান থেকে আপনার সাইটটির লিংকের উপর ক্লিক করে ড্যাশবোর্ডে এ যান।এর পর সাইট ম্যাপ সাবমিট করুন । ব্যাস খেল খতম । এরপর শুধু সার্চ ইঞ্জিন সাইট ইন্ডেক্সের অপেক্ষা ।
 
http://www.practicalecommerce.com/wp-content/uploads/images/0005/1323/GWT-2-PEC-home_lightbox.jpg

সার্চ ইঞ্জিনের ড্যাশবোর্ড পরিচিতিঃ

ড্যাশবোর্ডে বিভিন্ন ধরনের তথ্যের সারমর্ম থাকে যেমন Search queries এখানে আপনার সাইট খোজার জন্য গুগলে কোন কোন্ শব্দ ব্যবহার করা হয় এসব শব্দের তালিকা থাকে। গুগলের জন্য হচ্ছে গুগল সার্চ কনসোল ।

Crawl errors =  এখানে আপনার সাইট ক্রাউল করতে কোন সমস্যা হয়েছে কিনা এসব তথ্য থাকে।


Links to your site = এখানে আপনার সাইটের লিংক আর কোন কোন সাইটে আছে এসব সাইটের তালিকা থাকে।

Keywords = এখানে গুগলবট আপনার সাইট ক্রাউলিং এর সময় কোন শব্দগুলি বেশি পায় সেসব শব্দের তালিকা থাকে।

Sitemaps = এখানে সাইটম্যাপ সাবমিট করেছেন কিনা বা করলে সাইটম্যাপের কতটি URL গুগলের ডেটাবেসে নেয়া হয়েছে ইত্যাদি তথ্য থাকে।


Security Issues = আপনার সাইটে কোন ম্যালওয়ার বা সিকিউরিটি ফল্ট আছে কিনা তা চেক করে নিতে পারেন । 

এছাড়াও গুগল Page Speed Insights , structured data testing tool ইত্যাদি দারা আপনি আপনার সাইটের পেজ স্পিড চেক ও ডাটা স্ট্রাকচার চেক করে নিতে পারবেন । 
আজ আপনাদের এস ই ও সিরিয়াল টিউটোরিয়ালের প্রায় ৮০% শেষ হয়েছে । পরবর্তি সিরিয়াল টিউটোরিয়ালে থাকবে কিওয়ার্ড রিসার্চ নিয়ে । সেই পর্যন্ত আমাদের সাথেই থাকুন । 

Previous Post
Next Post