[Serial Tutorial-1] আমি হব প্রোগ্রামার । (HTML)

Serial Tutorial HTML

প্রোগ্রামিং শেখার প্রথম শর্তই হচ্ছে HTML শেখা । বলতে গেলে প্রোগ্রামিং এর ভিত্তিই হচ্ছে এটি । আবার সবচেয়ে সহজ প্রোগ্রামিং ভাষাও HTML । গত বেশ কিছুদিন ধরেই আমাদের এস ই ও নিয়ে সিরিয়াল টিউটোরিয়াল চলছে । এর প্রেক্ষিতে অনেকেই প্রোগ্রামিং নিয়ে লেখার জন্য আমাদের মেইল করেন ও কমেন্টে জানান । তাই সবার জন্য আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা । আমি নিজেও প্রোগ্রামিং শিখছি । যা জানি তা আপনাদের সামনে উপস্থাপন করতে চেষ্টা করবো । 
https://s-media-cache-ak0.pinimg.com/736x/6f/99/96/6f99964375d77a2f9050910336e55c97.jpg

কে প্রোগ্রামারঃ 

একজন প্রোগ্রামার হচ্ছে সেই যার প্রেমিকা , স্ত্রী , সন্তান টোটাল পুরো দুনিয়াই হচ্ছে প্রোগ্রামিং । - আমার মতে । পৃথিবীর বহু তুখোড় প্রোগ্রামারের প্রেমিকা / স্ত্রী তাদের ত্যাগ করেছে কেবল প্রোগ্রামিং আসক্তির কারনেই । 
https://lh6.googleusercontent.com/-J3QK2yX-b00/VE4T6-CE9LI/AAAAAAAAXmA/srlCQT0mLmA/w644-h519/10478715_1508783299351183_5835248115407960446_n.jpg
Programmer vs Gf

 ␦ HTML কি:

HTML একটা কম্পিউটার ল্যাঙ্গুয়েজ, যা পৃথিবীর বিশাল তথ্য-ভান্ডারকে ইন্টারনেটের মাধ্যমে প্রদর্শনের সুযোগ তৈরি করে দিয়েছে। একটা ওয়েব পেজের মূল গঠন তৈরি হয় HTML দিয়ে। HTML কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নয়, একে Hyper Text Mark Up Language বলা হয়। Mark Up Language এক সেট Mark Up ট্যাগের সমন্বয়ে গঠিত হয়। একটা ওয়েব পেজের বিভিন্ন অংশ ব্রাউজারের মাধ্যমে কিভাবে প্রদর্শিত হবে, তা HTML এ Mark Up ট্যাগ সমূহ ব্যবহার করে প্রকাশ করা হয় ।

 ␥ HTML এর ইতিহাস:

HTML বা Hyper Text Mark Up Language তৈরি করেছেন টিম বার্নাস-লী। HTML তৈরির উদ্দেশ্য ছিল বৈজ্ঞানিক গবেষণার তথ্য উপাত্ত দ্রুত পৃথিবীর বিভ্ন্নি স্থানে আদান প্রদানের ব্যবস্থা করা। ১৯৯০ সালের দিকে NCSA কর্তৃক ডেভলপকৃত মোজাইক ব্রাউজারের মাধ্যমে HTML পরিচিতি লাভ করে। ১৯৯৭ এর জানুয়ারীতে WC3 কর্তৃক প্রথম ডেভলপকৃত HTML3.2 প্রকাশিত হয়। একই বছরে শেষে ডিসেম্বরে WC3 HTML এর নতুন সংস্করণ HTML4.2 প্রকাশ করে। ২০১০ সালে বর্তমানে প্রচলিত HTML এর সর্বশেষ ভার্সন HTML5 জনসম্মূখে পরিচিতি লাভ করে।

✏ প্রোগ্রাম লেখার পদ্ধতি:

যে কোন প্রোগ্রাম লেখার জন্যই কোন একটা এডিটর ব্যবহার করে কোডিং করতে হয়। HTML এ প্রোগ্রাম লেখার জন্য প্রাথমিকভাবে এডিটর হিসেবে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ডিফল্ট এডিটর notepad ব্যবহার করা যেতে পারে ।  বাড়তি সুবিধা পাবার জন্য এডভান্স এডিটর হিসেবে Dreamweaver এবং Notepad++ ব্যবহার করা ভাল। HTML এ লেখা প্রোগ্রাম .html এক্সটেনশন যেমন index.html দ্বারা Save করে যেকোন ব্রাউজার যেমন Internet explorer, Mozilla Firefox , Google chrome এবং Opera দ্বারা দেখা যাবে।
 সফটওয়ার গুলো ডাউনলোড করুনঃ  

আজ এই পর্যন্তই পরবর্তি সিরিয়াল টিউটোরিয়ালে আবার দেখা হবে । যে কোন সমস্যা বা বুঝতে অসুবিধা হলে কমেন্ট করুন ।

Previous Post
Next Post