মোবাইল কলে হুমকি বা প্রতারনার শিকার? জানুন কি করতে হয়

মোবাইলে হুমকি দিচ্ছে? কল আসার পরেই অপর প্রান্ত থেকে লটারির অফার কিংবা চমকপ্রদ বিজ্ঞাপনের লোভ দেখাচ্ছে? আপনি হয়তো বুঝতেই পারছেন না যে কি করা যায়!
আর মেয়ে হলে তো কথাই নেই, বিশেষ করে সুন্দরী মেয়েদের ক্ষেত্রে । ইভটিজারদের যন্ত্রনায় তারা মোবাইল নাম্বার পর্যন্ত পালটে ফেলতে বাধ্য হয়!

প্রযুক্তির এই উতকর্ষতার যুগে ভাল দিক যেমন আছে তেমনি খারাপ দিকও আছে । কিন্তু আসল কথা হত ডিজিটাল এসব বাটপারিকে ডিজিটাল কায়দাতেই ঘায়েল করতে হবে ।  ঠিক তাই এমন কিছু উপায় জানা থাকলে এসব বিড়ম্বনা থেকে খুব সহজেই রক্ষা পেতে পারেন । প্রযুক্তির উৎকর্ষে এই ছোট্ট কয়েকটি কাজ আপনি সহজেই করতে পারেন স্রেফ ঘরে বসেই।


মোবাইল এপস দ্বারাঃ 


True caller: সবচেয়ে কাজের ও সহজ মোবাইল এপস । এই ছোট্ট অ্যাপস টি পাবেন গুগল প্লে স্টোরে। আপনার ফোনে ইন্সটল করে নিন। তারপর কোন অচেনা নম্বর থেকে ফোন এলেই, স্রেফ জাদুর মত আপনার ফোনে ভেসে উঠবে কলদাতার নাম। তবে হ্যাঁ, শর্ত প্রযোজ্য।

সেই নম্বরটি যদি তার নামে রেজিস্ট্রেশন করা থাকে, বা সেই লোক যদি ফেসবুকে এই নম্বরটি ব্যবহার করে থাকেন, তাহলে তো দেখতে পাবেন তার ছবি সহই! দেখে নিন তো, পরিচিত কেউই আপনার সাথে এই বিরক্তিকর আচরণটি করছে কিনা! বাড়তি পাওনা হিসেবে বিনেপয়সায় আপনি এই কলদাতাকে ব্লক করে রাখতে পারবেন।

Download For:  Android  - Apple Iphone

Mobile Number Locator: অচেনা নম্বর থেকে ফোনদাতার রেজিস্টার্ড নাম জানবে এই অ্যাপটি। অ্যাপটির অন্যতম সুবিধা হচ্ছে, এটি ইন্টারনেট কানেকশন ছাড়াই কাজ করে। এছাড়াও ইনকামিং ও আউটগোয়িং কল চলাকালীনই কলারের ও প্রাপকের বিস্তারিত জানিয়ে দেয় এই অ্যাপ। গুগল ম্যাপের সাহায্যে এই অ্যাপ কলারের লোকেশনও দেখিয়ে দেবে। এই এপটি আইফোনের জন্য নেই ।

Download For:  Android

Facebook: এটি সবচাইতে সবার জন্য ও সব চাইতে সহজ । কেননা উপরের এপ গুলো ইন্সটল করতে না জানলেও খুব সহকেই এই পদ্ধতি অবলম্বন করতে পারেন ।  বার বার ফোন করতেই থাকা বিরক্তিকর নম্বরটিকে কিন্তু আপনি ট্র্যাক করতে পারেন ফেসবুকের মাধ্যমেও।

ফেসবুকের সার্চ অপশনে গিয়ে ফোন নম্বরটি টাইপ করুন। সে ব্যক্তি যদি এই ফোন নম্বরটি তার একাউন্টে ব্যবহার করে (করার সম্ভাবনা খুব বেশী), তাহলে তাকে সহজেই খুঁজে পাওয়া সম্ভব। ফেসবুক তো প্রায় সবারই আছে তাই দেয়ার আর প্রয়োজন বোধ করিনি ।

LINE WhosCall: অনেকটা ট্রুকলারের মতই এটিও অচেনা ফোনদাতার রেজিস্টার্ড নাম ও অন্যান্য তথ্য ও তার মোবাইলে লোকেশন অন থাকলে তার ঠিকানা অব্দি দেখিয়ে দেবে আপনাকে। খুব কাজের একটি এপ ।

Calls Blacklist : কলারের নাম-ঠিকানা জানা ছাড়াও এই অ্যপের সাহায্যে কল ও মেসেজ ব্লক করা সম্ভব। একই সঙ্গে ইউজার নির্ধারিত লিস্ট তৈরি করে সেসব নম্বরও ব্লক করা যাবে। ব্লাক লিষ্ট সাদা লিষ্ট এর সুবিধা আছে, সিডিউল করার সিস্টেম আছে। আছে আরো অনেক ফিচার । ডাউনলোড করে নিন নিচ থেকে ।

Download For:  Android  

বারবার ফোনঃ  যদি বারং বার মিসডকল বা কল দিতেই থাকে তাহলে  ফোন অন করে পাশে রাখুন, ওর বিল উঠতে থাকুক হা হা হা । আমি নিজেও এই পদ্ধতিটি ট্রাই করি। বেশ কাজের ।   

⏩ এছাড়াও Bikroy.Com বা সেলবাজার এ নাম্বার টি তুলে দিন । যেমন Iphone 10 মাত্র ১০ হাজার টাকায়! সে নাম্বার বন্ধ করতে বাধ্য। 

তাছাড়া উপরের নিয়ম গুলো ফলো করার পরও যদি কাজ না হয় তো তার পর পরের স্টেপ গ্রহন করুন।
থ্রেট পুরোটা শুনুন, সে কি বলতে চায় ? ( ফোনে রেকর্ড করার সিস্টেম থাকলে রের্কড করে নিন, না থাকলে গুগল প্লে থেকে একটি ভয়েস রেকর্ড অ্যাপ নামিয়ে নিন) বায়োম্রেটিক হওয়ার ফলে একজন ব্যক্তি ১৫ টির বেশি সিম ব্যবহার করতে পারবে না, সেহেতু বিরক্তকর নম্বর বা হুমকি দেয়া নম্বরটি নিয়ে নিকটস্থ থানায় জিডি করুন।

জিডিতে যে অফিসারের নাম নম্বর দেয়া থাকে তার সাথে যোগাযোগ রাখুন। যে মুহূর্তে জিডি করলেন, সে মুহূর্তে আপনার নিরাপত্তার দায়িত্ব ওই অফিসারের। বিষয়টি ওসি সাহেবকে অবহিত করুন। সেবা না পেলে সাকের্ল এ এস পি কে জানাতে হবে। পুলিশ ঘুষ চাইলে, অনৈতিক কিছু দাবী করলে উক্ত দুটি (01769693535, 01769693536,

Email : complain@police.gov.bd ও করতে পারেন) নম্বরে ফোন করে জানাবেন। একজন অতিরিক্ত ডিআইজি এই সেলটি পরিচালনা করেন। এর চেয়েও ভালো কোন তথ্য জানা থাকলে কমেন্ট করতে ভুলবেন না! অথবা আপনি আমাদের সাহায্য নিতে পারেন ।

সংযোজন: সুলতান মাহমুদ সুজন,
We Are Bangladesh ( WAB)
Previous
Next Post »